টাঙ্গাইলে অনলাইনে তাঁত শাড়ি বিক্রির প্রতিষ্ঠান সারা ফ্যাশনের শো-রুমের উদ্বোধন - TangailTimes24
  • সংবাদ শিরোনাম

    টাঙ্গাইলে অনলাইনে তাঁত শাড়ি বিক্রির প্রতিষ্ঠান সারা ফ্যাশনের শো-রুমের উদ্বোধন

    রাইসুল ইসলাম লিটন:

    বিশ্বজুড়ে সমাদূত ও  জনপ্রিয় টাঙ্গাইলের তাঁত শাড়ি অনলাইনে বিক্রির শীর্ষ প্রতিষ্ঠান সারা ফ্যাশনের শো-রুমের উদ্বোধন করা হয়েছে। টাঙ্গাইল শহরের বড় কালিবাড়ী সংলগ্ন  শুক্রবার (১২ জুলাই) বিকালে এ শোরুমের উদ্বোধন করা হয়।

    টাঙ্গাইলে  অনলাইনে তাঁত শাড়ি বিক্রির প্রতিষ্ঠান সারা ফ্যাশনের শো-রুমের উদ্বোধন


     এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দেলদুয়ার উপজেলা পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাহমুদুল হাসান মারুফ, হিউম্যান রাইটস্ রিভিউ সোসাইটি' টাঙ্গাইল জেলা শাখার সভাপতি ও  সাংবাদিক মোঃ রাশেদ খান মেনন (রাসেল)'সহ বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ী।  


    প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী মোঃ শরিফুল ইসলাম জানান, তার মেয়ের নাম অনুসারেই তিনি সারা ফ্যাশনের শোরুম উদ্বোধন করলেন। সূক্ষ্ম বুননের পাশাপাশি বিচিত্র ও আকর্ষণীয় নকশার জন্য টাঙ্গাইলের শাড়ি বিখ্যাত। টাঙ্গাইল শাড়ির প্রধান বৈশিষ্ট্য হল পাড়ের কাজ, এসব শাড়ির পাড় বা কিনারের কাজ থাকেই। উৎসবে কিংবা বাড়ির আঙিনায়, সাধারণ কিংবা জমকালো সাজে, বাঙালি নারীদের পছন্দের তালিকায় প্রথম জায়গা করে নিয়েছে শাড়ি। 

    শাড়ি অপছন্দ করে এমন নারী পাওয়া মুশকিল। শীত বা গরম সব মৌসুমেই শাড়ি ছাড়া নারীদের চলে না। তবে সূক্ষ্ম বুননের পাশাপাশি বিচিত্র ও আকর্ষণীয় নকশার জন্য টাঙ্গাইলের শাড়ি বিখ্যাত। এ শাড়ির বৈশিষ্ট্য হলো পাড় বা কিনারের নান্দনিক কারুকাজ। টাঙ্গাইলের শাড়ি বোনার তাঁত দু’ধরনের হয়ে থাকে। তারমধ্যে  চিত্তরঞ্জন (মিহি) তাঁত ও পিটলুম (খটখটি) তাঁত। 

    এ দুই ধরনের তাঁতেই তৈরি করা হয় নানা রং ও ডিজাইনের নানা নামের শাড়ি। সুতি শাড়ি, হাফ সিল্ক শাড়ি, সফট সিল্ক শাড়ি, টাঙ্গাইল বি.টি, জড়িপাড়, হাজারবুটি, ইককাত, নীলাম্বরী, ময়ুরকন্ঠী নানা নামের হয়ে থাকে টাঙ্গাইল শাড়ি। টাঙ্গাইল শাড়ির প্রধান বৈশিষ্ট্য হল পাড়ের কাজ। এসব শাড়ির পাড় বা কিনারের কাজ থাকবেই। কিছু শাড়িতে মোটা পারের কাজ থাকে আবার কিছু শাড়িতে চিকন পারের কাজ থাকে। এছাড়া টাঙ্গাইলের শাড়ির আরেক প্রধান বৈশিষ্ট হল সূক্ষ বুনন এবং আকর্ষনীয় নকশা।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728